আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে সেরা বাংলাদেশি তরুণের ‘আমি কে’

ডিসেম্বর ২৬, ২০১৭ : ৭:৪৮ অপরাহ্ন || দৈনিক বাস্তবতা

print

আরিফ সাওন

ভারতের মডেল এন মুভি আর্ন্তজাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব-২০১৭ এ সেরা আর্ন্তজাতিক পুরষ্কার পেল বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র আমি কে?-নো আইডেন্টিটি।

২৩ ও ২৪ ডিসেম্বর দুই দিন ব্যাপী এ উৎসবে দেশ বিদেশের বহু শর্ট ফিল্ম জমা পরে। জুরী কমিটি তার মধ্যে প্রদর্শনীর জন্য মাত্র ৩৭ টি ছবিকে নির্বাচিত করেন।

উৎসবে উদ্বোধনী ছবি ছিল ধনঞ্জয় মন্ডল পরিচালিত ‘রোল নম্বর ১৭’।পাশাপাশি উৎসবে দর্শকদের ভালো লাগা কিছু ছবির মধ্যে অন্যতম দিগন্ত দে’ র ‘রোডসাইড সায়েন্টিস্ট’, রূপান মালিক এর ‘দা ফিল্ম মেকার’, রাজকুমার দাসের ‘সংগ্রামী সুন্দরবন’ ও ‘আন ইন্ডিয়ান ওমান’সহ সঞ্জয় সেনগুপ্তর ‘তৃষ্ণা’, বাংলাদেশের ছবি ‘আমি কে’,রিতম ব্যানার্জীর ‘লাইফ অফ আ ট্রাভেলার’, সহ একগুচ্ছ ছবি।

দর্শকের অনুভূতি ছিল প্রতিটি ক্ষেত্রে বেশ আগ্রহীপূর্ণ। তৃতীয় মডেল এন মুভি আর্ন্তজাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব-২০১৭ এর জুড়িদের প্রসংশা কুড়িয়েছে ছবিটি। বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চত্রিকে পিছনে ফেলে এই স্বল্পদর্ঘ্যৈ চলচ্চিত্রটি পুরষ্কৃত হয়েছে । এই উৎসবে কাঁটা তাঁর পেরিয়ে যাওয়া ছবিটি সেরা পরিচালক ও অভিনয় শিল্পী-দুই ক্যাটাগ্যারিতে পুরস্কার জিতে নেয়।

 তরুণ নির্মাতা বুলবুল মাসউদের পরিচালিত ছবিটি গোল্ড মেডেল জিতে নিয়েছে সেরা পরিচালক ক্যাটাগ্যারিতে এবং সেরা অভিনয় শিল্পী হিসেবে স্বীকৃতি পেয়েছে এটিএন ট্যালেন্ট খ্যাত শিশু অভিনয় শিল্পী আর এস শুভ।

বুলবুল মাসউদ বলেন, ‘আমি কে’ চলচ্চিত্রটি পথশিশুদের নিয়ে নির্মিত।এটি প্রায় নয় মিনিটের স্বল্পদর্ঘ্যৈ চলচ্চিত্র। একটি পথ শিশু তার নিজেকে আবিষ্কার করার ভিন্ন ধাচের গল্প এটি। আমাদের সমাজের হাজারো পথ শিশুর জীবনের বাস্তবিক গল্পের চিত্রায়ন এটি।

তিনি জানান, এছাড়াও ছবিটি বিভিন্ন চলচ্চিত্র উৎসবে মনোনীত হয়েছে।

ছবিটি প্রযোজনা করেছেন মারজিয়া সুলতানা মিম। তিনি বলেন, দেশের নবীন নির্মাতা বা প্রযোজকরা প্রায়ই তাদরে ছোট ছবি নিয়ে যাচ্ছেণ আর্ন্তজাতিক মহলে। নিয়ে আসছেন আর্ন্তজাতিক স্বীকৃতি। এই ছোট ছোট স্বীকৃতি-ই এক সময় চলচ্চিত্র শিল্পকে বড় বড় প্রাপ্তির দিকে নিয়ে যাবে।

ছবিটির সিনেমাটোগ্রাফার ছিলেন বিজয় মাহমুদ। সম্পাদনা করেন ফখরুল ইসলাম এবং সহকারী পরিচালক ছিলেন মশিউর রহমান।

আমি কে?একটি স্বপ্নবাজ টিম নির্মান। ২৪ ডিসেম্বর পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে মেডেল, সনদ ও ক্রেস্ট গ্রহণ করেন স্বপ্নবাজ টিমের সদস্য মাহমুদুল হাসান স্বাধীন ।

Share on Facebook176Share on Google+0Tweet about this on Twitter0Share on LinkedIn0Share on Reddit0

ট্যাগসমূহ:, , , , , ,


Advertisement

Daily Bastobota | bangla news
সম্পাদক : মোঃ জান্নাতুল বাকি
প্রকাশক : আব্দুল মান্নান তালুকদার
মোক্তার বার ভবন (২য় তলা), নিউ মার্কেট রোড, বাগেরহাট।
টেলিফোন : ০৪৬৮-৬৪৭১১
ই-মেইল: dbastobota@gmail.com