জনপ্রিয় হয়ে উঠছে ছাদ বাগান, চাষ হচ্ছে বিষমুক্ত শাক-সবজি

জনপ্রিয় হয়ে উঠছে ছাদ বাগান, চাষ হচ্ছে বিষমুক্ত শাক-সবজি

জানুয়ারি ৩১, ২০১৮ : ৭:১৬ অপরাহ্ণ || দৈনিক বাস্তবতা

print
ঝিনাইদহ প্রতিনিধি :

ঝিনাইদহের কালীগঞ্জে দিন দিন বাড়ছে বাড়ির ছাদে ফলের বাগান ও শাকসবজি চাষ। উৎপাদিত ফল ও শাকসবজি দিয়ে পরিবারের চাহিদা মেটাচ্ছেন অনেকে। বিষমুক্ত উপায়ে সবজি উৎপাদনে এ ছাদ কৃষিতে প্রশিক্ষণ দিয়ে সহায়তা করছে কালীগঞ্জ উপজেলা কৃষি বিভাগ। কালীগঞ্জ পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ের বিভিন্ন এলাকায় প্রায় ৬০০টি বাড়ির ছাদে বিভিন্ন ধরনের ফলের গাছের পাশাপশি টমেটো, লাউ, মিষ্টিকুমড়া, শসা, লালশাক, মরিচ, পুঁইশাক, বেগুন, ঢেঁড়স, রসুন, পেঁয়াজ, শিম ইত্যাদি শাকসবজির চাষ হচ্ছে বলে জানায় কালীগঞ্জ উপজেলা কৃষি অফিস। বিশেষ করে পৌরসভার ১১টি ওয়ার্ডে এ পদ্ধতি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এ উপজেলার অনেক বাসিন্দা প্রথম দিকে শখ করে সবজি চাষ শুরু করলেও এখন তারা নিয়মিত এ প্রক্রিয়ায় শাকসবজি উৎপাদন করছেন। ধীরে ধীরে আশপাশের এলাকাতেও এ পদ্ধতি জনপ্রিয় হয়ে উঠছে। কালীগঞ্জ উপজেলা কৃষি অফিসের ছাদে প্রদর্শনী প্লট তৈরি করে সেখানে গৃহিনী কিংবা কৃষকদের হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। কালীগঞ্জ পৌরসভার বলিদাপাড়া এলাকার গৃহিনী নুরজাহান বেগম বলেন, অফিসের ছাদের বাগানের কিছু অংশজুড়ে সবজির চাষ করেছি।

উৎপাদিত সবজি অফিসের বিভিন্ন সময় ব্যবহার হয়ে থাকে। আর ছাদ বাগানে স্টোবেরির নার্সারী করা হয়েছিল। এবার প্রায় ৩ হাজার টাকার স্টোবেরি গাছের চারা বিক্রি করা হয়েছে। কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জাহিদুল করিম জানান, যাদের বাড়ির জমি ছাড়া অন্য কোন জমি নেই তারা ছাদে সবজি চাষ করে পরিবারের চাহিদা মেটাতে পারেন। বাড়তি সময় খরচ না করেই ছাদে টমেটো, গাজর, সীম, বরবটি, লাউ, শশা, মরিচ পেপে, লাল শাক, পুইশাক, রসুন, পিয়াজ, আলু, ধনিয়া, বেগুনসহ বিভিন্ন ধরনের সবজি চাষ করা যায়। এছাড়াও শহর এলাকার ছাদ গুলোতে বিভিন্ন ফলের বাগান বাড়ছে। কেউ কেউ পেয়ারা, আম, লিচু, কাগুজি লেবু, ডালিম, স্টোবেরি কিংবা ড্রাগন ফল চাষ করছে। তিনি বলেন, বাজারে যে সকল সবজি আছে তাতে অধিকাংশই বিষ। আর ছাদে বিশমুক্ত জৈব পদ্ধতিতে এ চাষ সম্ভব। প্রদর্শনী প্লটের মাধ্যমে দেখা গেছে ছাদে উৎপাদিত সবজির স্বাদ অনেক বেশি এবং ফলন ও আশানুরুপ।

তিনি বলেন, এ পদ্ধতিতে সবজি চাষে উপজেলা কৃষি অফিস থেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে। এরই মধ্যে এ পদ্ধতিতে সবজি চাষের ওপর উপজেলার প্রায় ১০০ জন গৃহিনী ও কৃষককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। আগামীতে এ পদ্ধতিতে সবজি চাষের ওপর আরেকটি প্রশিক্ষণের আয়োজন করা হবে। তিনি বলেন, মূলত নিরাপদ ও বিষমুক্ত সবজি পাওয়ার ইচ্ছা থেকেই বাড়ির ছাদে সবজি চাষে আগ্রহ বাড়ছে। এর মাধ্যমে নিরাপদ খাদ্য গ্রহণও নিশ্চিত হচ্ছে।

Share on Facebook0Share on Google+0Tweet about this on Twitter0Share on LinkedIn0Share on Reddit0

Tags: , ,



Daily Bastobota | bangla news
সম্পাদক : মোঃ জান্নাতুল বাকি
প্রকাশক : আব্দুল মান্নান তালুকদার
মোক্তার বার ভবন (২য় তলা), নিউ মার্কেট রোড, বাগেরহাট।
টেলিফোন : ০৪৬৮-৬৪৭১১
ই-মেইল: dbastobota@gmail.com