বাগেরহাট জাদুঘরে শিশুদের সংগ্রহিত শতাধিক প্রত্মবস্তু হস্তান্তর

ফেব্রুয়ারি ২২, ২০১৯ : ৭:৪৮ অপরাহ্ণ || দৈনিক বাস্তবতা

print

মোঃ শহিদুল ইসলাম

আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবসে নিজেদের সংগ্রহিত শতাধিক প্রত্মবস্তু বাগেরহাট যাদুঘরে হস্তান্তর করেছে বাগেরহাটের রনবিজয়পুর বঙ্গবন্ধু শিশু কিশোর সংগঠন নামের একটি সংগঠণ। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বাগেরহাট যাদুঘরের সামনের একটি কক্ষে সংগঠনের ২৫ শিশু-কিশোরের হাত থেকে এসব প্রত্মবস্তু গ্রহন করেন যাদুঘরের কাস্টোডিয়ান গোলাম ফেরদাউস।

প্রত্মবস্তু হস্তান্তর অনুষ্ঠানে ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আকতারুজ্জামান বাচ্চু, ষাটগম্বুজ মসজিদের ইমাম মোঃ হেলাল উদ্দিন, বাগেরহাট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আলী আকবর টুটুল, সাংবাদিক মোল্লা মাসুদুল হক, এইচএম মইনুল ইসলাম প্রমুখ, সংগঠনের সভাপতি ৭ম শ্রেণির শিক্ষার্থী জুম্মান শেখ, সাধারণ সম্পাদক ৮ম শ্রেণির শিক্ষার্থী ইনজামামুল কবির, শিক্ষার্থী, আরশাদ হোসেন রাফিসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

কোমলমতি শিক্ষার্থীরা খানজাহান আমলের মাটির বদনা, হাড়ি, জলাধার, পিতলের তৈজসপত্র, কালির দোয়াত, মাটির গ্লাস, কাঠের নৌকা, মাটির চুলা, পুরোনো তামার মুদ্রাসহ শতাধিক প্রত্মবস্তু হস্তান্তর করেন।

শিশু-কিশোরদের সংগঠনের বেশিরভাগ সদস্যের বাড়ি ষাটগম্বুজের নিকটত রনবিজয়পুর গ্রামে। এরা সবাই মাধ্যমিক ও নি¤œ মাধ্যমিক স্তরের শিক্ষার্থী। নিজেদের ইতিহাস-ঐতিহ্য ধরে রাখতে ও মর্যাদা বৃদ্ধির জন্য আমরা ষাটগম্বুজ, খানজাহান আলী (রহঃ) এর মাজার, তার বসত বাড়ি, ঠাকুর দিঘি, ঘোড়া দিঘিসহ বিভিন্ন জায়গা থেকে এসব প্রত্মবস্তু সংগ্রহ করে, পরিস্কার পরিচ্ছন্ন করে সযতেœ সংরক্ষণ করেছে শিক্ষার্থীরা।

রনবিজয়পুর বঙ্গবন্ধু শিশু কিশোর সংগঠণের সভাপতি জুম্মান শেখ ও সাধারণ সম্পাদক ইনজামুল কবির বলেন, ছোট বেলা থেকে হযরত পীর খানজাহান আলী (রহঃ) এর বিভিন্ন কৃতি ও স্থাপনার কথা শুনেছি। বইতে পড়েছি নিজের এলাকার ঐতিহ্যের কথা। নিজেদের ঐতিহ্য ধরে রাকতে এবং পূর্ব পুরুষদের সম্মৃদ্ধ ইতিহাস ও সংস্কৃতি জানান দিতে আমরা সবাই মিলে বিভিন্ন জায়গা থেকৈ এসব প্রত্মবস্তু সংগ্রহ ও সংরক্ষণ করেছি। পরে বাগেরহাট যাদুঘরের কাস্টোডিয়ান স্যারকে সংগ্রহের কথা জানাই। পরে স্যারের পরামর্শে আমরা সংগ্রহ গুলোকে যাদুঘরে হস্তান্তর করি।

যাদুঘরের কাস্টোডিয়ান গোলাম ফেরদাউস বলেন শিশুদের ঐতিহাসিক জ্ঞান ও প্রত্মবস্তুর উপর ভালবাসায় আমি অবিভুত হয়েছি। শিশূদের সংগ্রহকৃত শতাধিক প্রত্মবস্তুর অধিকাংশই বাগেরহাট যাদুঘরে সংরক্ষন ও প্রদর্শণ করা হবে। সংগঠণটির শিশুদের বিভিন্ন ভাবে উৎসাহ প্রদান করার আশ্বাস দেন তিনি।

ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আকতারুজ্জামান বাচ্চু ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের শহর বাগেরহাটের পুরাকৃতি ও প্রত্মবস্তু সংরক্ষণে শিশুদের মধ্যে যে সচেতনতা সৃষ্টি হয়েছে তা নিসন্দেহে প্রশংসনীয়। শিশুদের এসব কাজের প্রতি আগ্রহী করে তুলতে আমি চেষ্টা করব। পাশাপাশি খানজাহান আমলের সকল স্থাপত্য শিল্প ও প্রত্মবস্তু সংরক্ষণের জন্য কাজ করার প্রতিশ্রুতি দেন তিনি।

Share on Facebook0Share on Google+0Tweet about this on Twitter0Share on LinkedIn0Share on Reddit0



Daily Bastobota | bangla news
সম্পাদক : মোঃ জান্নাতুল বাকি
প্রকাশক : আব্দুল মান্নান তালুকদার
মোক্তার বার ভবন (২য় তলা), নিউ মার্কেট রোড, বাগেরহাট।
টেলিফোন : ০৪৬৮-৬৪৭১১
ই-মেইল: dbastobota@gmail.com