মোবাইল ব্যাংকিং সেবা বন্ধ রাখার নির্দেশ

ডিসেম্বর ২৭, ২০১৮ : ৯:২১ অপরাহ্ণ || দৈনিক বাস্তবতা

print
দেশের সকল মোবাইল ব্যাংকিং শুক্রবার বিকাল ৫টা থেকে রোববার বিকাল ৫টা পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার সন্ধ্যায় দেশের সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারের মাধ্যমে এ নির্দেশ প্রদান করে কেন্দ্রীয় ব্যাংক।

‘মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে লেনদেন পরিচালনা সাময়িকভাবে বন্ধকরণ’ শীর্ষক সার্কুলারে বলা হয়েছে, ‘বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশে কার্যরত সকল মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানসমূহকে ২৮ ডিসেম্বর শুক্রবার বিকাল ৫ টা হতে ৩০ ডিসেম্বর রোববার বিকাল ৫টা পর্যন্ত মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে সকল ধরনের লেনদেন পরিচালনা সম্পূর্ণভাবে বন্ধ করার জন্য নির্দেশ প্রদান করা হলো’।

তবে ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে দিনে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা লেনদেনের সুযোগ রেখে ২৯ ডিসেম্বর শনিবার বিকাল ৫টা থেকে ৩০ ডিসেম্বর রোববার বিকাল ৫টা পর্যন্ত সীমিত আকারে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস চালু রাখা যেতে পার বলে সার্কুলারে বলা হয়েছে। সার্কুলারে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রদানকারী ব্যাংক/সাবসিডিয়ারিসমূহকে এই বিষয়ে অবিলম্বে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং বিষয়টি সম্পর্কে গ্রাহক তথা সংশ্লিষ্ট সকল পক্ষকে অবহিত করতে বলা হয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ভোটকে সামনে রেখে নির্বাচন কমিশনের অনুরোধে এই ‘নির্দিষ্ট’ সময়ের জন্য মোবাইল ব্যাংকিং বন্ধ রাখতে বলেছে বাংলাদেশ। “নির্বাচনে টাকা দিয়ে যাতে কেউ ভোটারদের প্রভাবিত করতে না পারে সেজন্য নির্বাচন কমিশন মোবাইল ব্যাংকিং বন্ধ রাখতে বলেছিল। বাংলাদেশ ব্যাংক সে নির্দেশনা পরিচালনা করতে মোবাইল ফাইন্যান্সিয়াল সেবা দেয়া প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে।” তবে ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে এ সময়ের মধ্যে দিনে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা লেনদেনের সুযোগ রেখে সীমিত আকারে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস চালু রাখা যেতে পারে বলে সার্কুলারে বলা হয়েছে।

Share on Facebook0Share on Google+0Tweet about this on Twitter0Share on LinkedIn0Share on Reddit0



Daily Bastobota | bangla news
সম্পাদক : মোঃ জান্নাতুল বাকি
প্রকাশক : আব্দুল মান্নান তালুকদার
মোক্তার বার ভবন (২য় তলা), নিউ মার্কেট রোড, বাগেরহাট।
টেলিফোন : ০৪৬৮-৬৪৭১১
ই-মেইল: dbastobota@gmail.com