পর্যটকদের পদচারণায় মুখরিত সুন্দরবন

পর্যটকদের পদচারণায় মুখরিত সুন্দরবন

আগস্ট ২৫, ২০১৮ : ৬:৩১ অপরাহ্ণ || দৈনিক বাস্তবতা

print
মোংলা প্রতিনিধি : কোরবানির ঈদের ছুটিতে পর্যটকদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে সুন্দরবন। তাই দর্শনার্থীদের ভিড় সামলাতে রীতিমত হিমশিম খাচ্ছে বনপ্রহরীরা। বনবিভাগ জানিয়েছে, দেশ-বিদেশ থেকে আসা পযর্টকদের এই ভিড় থাকবে আরো কয়েকদিন। ঈদের ছুটিতে ভ্রমণ পিপাসুদের আনাগোনা বৃদ্ধি পাওয়ায় পর্যটন শিল্পের সাথে জড়িত সকলেই খুশি। প্রাকৃতিক সৌন্দর্য্যরে লীলাভূমি সুন্দরবন। এ বন শুধু দেশের নয়, বিশ্বের দর্শনীয় স্থানগুলোর মধ্যেও অন্যতম।

একারনেই ঈদসহ বিভিন্ন উৎসব ও ছুটির দিনে দেশী-বিদেশী পর্যটক ছুটে আসেন সুন্দরবনে। সুন্দরবনের করমজল পর্যটন স্পটটি দূরত্বের দিক দিয়ে সবচেয়ে কাছের ও দর্শনীয় হওয়াতে সাধারণত লোকজনের ভিড় এখানেই বেশি হয়ে থাকে। করমজল পর্যটন কেন্দ্রের ফুট টেইলার, সু-উচ্চ ওয়াচ টাওয়ার, কৃত্রিমভাবে আটকে রাখা কুমির, হরিণ, খোলা হরিণ ও বানরসহ বিভিন্ন পশুপাখি এবং গাছপালা দেখে আনন্দিত হয় পর্যাটকরা। করমজল ছাড়া হাড়বাড়িয়াতেও এবারের ঈদের ছুটিতে দর্শনার্থীদের উপস্থিতি বিগত সময়ের তুলনায় বেশী। পর্যটন ব্যবসায়ী মিজানুর রহমান ও গোলাম রহমান বিটু বলেন, এ শিল্পের বিকাশে বনের পর্যটন কেন্দ্রগুলোকে আরো বেশি আকর্ষনীয় ও অবকাঠামোগত সুযোগ সুবিধা বৃদ্ধির প্রয়োজন।

করমজল পর্যটন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বলেন, ঈদ উপলক্ষে পর্যটকদের ভিড় হঠাৎ বেড়ে যাওয়ায় তাদের সার্বিক সহায়তা ও নিরাপত্তা নিশ্চিতে হিমশিম খেতে হচ্ছে স্বল্প সংখ্যক প্রহরীদের। তারপরও সাধ্য অনুযায়ী সেবা ও নিরাপত্তা দিয়ে যাচ্ছেন। তবে তিনি আরো বলেন, সরকারী বরাদ্দের অভাবে করমজলে দর্শনার্থীদের চাহিদানুযায়ী দৃষ্টিনন্দন অবকাঠামো নির্মাণ করা সম্ভব হচ্ছে না।

Share on Facebook0Share on Google+0Tweet about this on Twitter0Share on LinkedIn0Share on Reddit0



Daily Bastobota | bangla news
সম্পাদক : মোঃ জান্নাতুল বাকি
প্রকাশক : আব্দুল মান্নান তালুকদার
মোক্তার বার ভবন (২য় তলা), নিউ মার্কেট রোড, বাগেরহাট।
টেলিফোন : ০৪৬৮-৬৪৭১১
ই-মেইল: dbastobota@gmail.com