প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে খুলনায় দুর্গোৎসবের সমাপ্তি

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে খুলনায় দুর্গোৎসবের সমাপ্তি

অক্টোবর ১৯, ২০১৮ : ৮:৪৯ অপরাহ্ণ || দৈনিক বাস্তবতা

print
খুলনা প্রতিনিধি: সিঁদুর খেলা, নাচসহ নানা আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে খুলনায় শেষ হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের পাঁচদিনব্যাপী প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের।
শুক্রবার বিকাল থেকে ফুলতলার ভৈরব নদের সিকিরহাট ঘাটে ফুলতলা, দামোদর ও জামিরা ইউনিয়নের সকল মন্দিরের প্রতিমা প্রতিমা বিসর্জ্জন করা হয়। আর সন্ধ্যার থেকে মহানগরীর জেলখানা ঘাট, চরেরহাট, দৌলতপুর ও রেলীগেট ঘাটে মহানগরীর বিভিন্ন মন্ডপের প্রতিমা বিসর্জ্জন করা হয়।

খুলনা জেলা পুলিশ সুপার এস এম শফিউল্লাহ বলেন, রাত ৮টার মধ্যে দুর্গা পূজার প্রতিমা বিসর্জনের নির্দেশনা রয়েছে। প্রতিটি থানার নির্ধারিত ঘাট সমূহে কড়া নিরাপত্তা মধ্যে প্রতিমা বিসর্জন করা হচ্ছে। বিসর্জনের নিরাপত্তায় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি পূজা কমিটির নিজস্ব ভলান্টিয়াররাও দায়িত্ব পালন করেছেন। দেবী বিসর্জনে সবচেয়ে বেশি ভিড় লক্ষ্য করা যায়, মহানগরীর দোলখোলা, শীতলাবাড়ী, শান্তিধামের মোড়ের, টুটপাড়া গাছতলা, ঊমা শিবমন্দির, কয়লাঘাট, রূপসা মহাশ্মশান কালি, বাগমারা, তালতলা, শিববাড়ী, ছোট বয়রা মন্ডপে।

পূজা উৎযাপন পরিষদ সূত্রে জানা যায়, জেলা ও মহানগরীতে এবার ৯৭৩টি মন্ডপে শারদীয়া দুর্গা পূজা অনুষ্ঠিত হয়েছে। এ মধ্যে মহানগরীতে ১২৩টি মন্ডপ রয়েছে। খুলনা সদর থানায় ২৩টি, সোনাডাঙ্গা থানায় ১২টি, খালিশপুরে ১০টি, দৌলতপুর থানায় ২১টি, খানজাহান আলী থানায় ১০টি, হরিণটানায় ৫টি, লবণচরায় ৯টি ও আড়ংঘাটা থানায় ৩৩টি ম-পে দুর্গাপূজার আয়োজন করা হয়। এবং জেলার ৯ উপজেলায় ৮৫০টি পূজামন্ডপে দুর্গাপূজা অনুষ্টিত হয়েছে।

বিসর্জনের আগে নারীরা দেবী দুর্গার সিঁথিতে সিঁদুর পরান এবং মিষ্টি মুখ করান। পরে মন্দিরে আগত নারীরা একে অপরের সিঁথিতে সিঁদুর বিনিময় করেন। পূজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটিসহ হিন্দু সম্প্রদায়ের নেতাদের নেতৃত্বে শোভাযাত্রায় ট্রাকবাহী প্রতিমাসহ বিচিত্র সাজপোশাকে সজ্জিত নারী-পুরুষ, শিশু-কিশোর ও যুবকরা হেঁটে ও বিভিন্ন যানবাহনে চড়ে নির্ধারিত ঘাটে প্রতিমা বিসর্জন করেন।

Share on Facebook0Share on Google+0Tweet about this on Twitter0Share on LinkedIn0Share on Reddit0



Daily Bastobota | bangla news
সম্পাদক : মোঃ জান্নাতুল বাকি
প্রকাশক : আব্দুল মান্নান তালুকদার
মোক্তার বার ভবন (২য় তলা), নিউ মার্কেট রোড, বাগেরহাট।
টেলিফোন : ০৪৬৮-৬৪৭১১
ই-মেইল: dbastobota@gmail.com